রোগ থেকে মুক্তি পেতে পড়তে হবে যে নামাজ – শেয়ার করে সবাইকে জানিয়ে দিন |
বুধবার , ২১ নভেম্বর ২০১৮
  • প্রচ্ছদ » ইসলাম » রোগ থেকে মুক্তি পেতে পড়তে হবে যে নামাজ – শেয়ার করে সবাইকে জানিয়ে দিন




রোগ থেকে মুক্তি পেতে পড়তে হবে যে নামাজ – শেয়ার করে সবাইকে জানিয়ে দিন



নিউজ সময় : 12/03/2017


গবেষকরা কিছু নারী-পুরুষের নামাজ পড়া অবস্থায় শারীরিক নড়াচড়া (মুভমেন্ট) কম্পিউটারে ধারণ করে গবেষণা করা করেছেননিয়ম মেনে নিয়মিত নামাজ পড়লে পিঠ ব্যথা সারে বলে জানিয়েছেন একদল গবেষক। তারা বলছেন, আগে আমরা লোকমুখে জানতাম নামাজ স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু এবার তা গবেষণায়ও প্রমাণিত হল।

গবেষণায় দেখা গেছে, নামাজের সময় দুই হাঁটু ও পিঠে রক্তসঞ্চালন স্বাভাবিক হয়। এ রক্তসঞ্চালন স্বাভাবিক হওয়ার কারণে পুরোনো ব্যথাও সেরে যায়।

গবেষণাটি পরিচালনা করেছে নিউইয়োর্কের বিংহামটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষণায় তারা বেশ কয়েকজন ভারতীয়, এশিয়ান ও আমেরিকান নারী-পুরুষের নামাজ পড়া অবস্থায় শারীরিক নড়াচড়া কম্পিউটারে ধারণ করে গবেষণা করা করেছেন। গবেষণায় দেখা গেছে, যারা শুদ্ধভাবে নামাজ পড়েছেন তাদের শারীরিক মুভমেন্ট এমনভাবে হচ্ছে যা পিঠব্যথা কমাতে সাহায্য করে।

এ গবেষণার কো-অথার হিসেবে দায়িত্ব পালন করেছেন বিংহামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মাদ খাওয়াসানেহ।

তিনি বলেন, ‘পিঠব্যথা কমাতে আমরা যে ধরনের ইয়োগা বা থেরাপি ব্যবহার করি, নামাজের মুভমেন্টও ঠিক সে রকম। তাই নিয়মিত নামাজ পড়লে পিঠব্যথা সেরে যায়।’

তিনি আরও বলেন, ‘মানুষের আর্থ-সামাজিক অবস্থা, লাইফস্টাইলের ধরন ও ধর্মীয় রীতিনীতি মানুষের স্বাস্থ্যকে প্রভাবিত করে। তাছাড়া উপাসনা ও সুস্থ লাইফস্টাইলের মধ্যে যে একটি সুম্পর্ক আছে, গবেষণাটি তারই ইঙ্গিত দেয়।’

Loading...
loading...



Editor : Zakir Hossain,
Office : Jeddah,Kilo3,Old Makkah Road Behind Al Rajhi Bank
Email : [email protected]