র‍্যাব নিয়ে স্পর্শকাতর গোপন রেকর্ডিং যাচাই হচ্ছে |
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
  • প্রচ্ছদ » জাতীয় » র‍্যাব নিয়ে স্পর্শকাতর গোপন রেকর্ডিং যাচাই হচ্ছে




র‍্যাব নিয়ে স্পর্শকাতর গোপন রেকর্ডিং যাচাই হচ্ছে



নিউজ সময় : 06/04/2017


নিউজ ডেস্ক: আপনি যদি তাকে পান , তাকে গুলি করে হত্যা করুন – সে যে-ই হোক না কেন। তারপর তার পাশে একটা অস্ত্র রেখে দিন।” সুইডিশ এক রেডিও গতকাল (মঙ্গলবার) তাদের এক গোপন রেকর্ডিং প্রকাশ করে বলেছে, বাংলাদেশের বিশেষ পুলিশ র‍্যাবের একজন কর্মকর্তা বলছেন তাদের কাছ থেকে এ ধরণের নির্দেশ যায়।

তিনি অবশ্য জানতেন না যে তার কথা রেকর্ড করা হচ্ছে। র‍্যাবের কর্মকান্ড নিয়ে এক বিশেষ -এ গোপনে ধারণ করা এই রেকর্ডিং ব্যবহার করা হয়।এতে কথিত ঐ র‍্যাব কর্মকর্তা ব্যাখ্যা করেছেন, কিভাবে তারা ‘হত্যা এবং অপহরণের’ অপারেশন চালান। রিপোর্টটিতে এই কর্মকর্তার কণ্ঠস্বর ইলেকট্রনিক উপায়ে পরিবর্তিত করে দেয়া হয়েছে বলে মনে হয়।

রিপোর্টে বলা হয়, তিনি এরকম বেশ কিছু হত্যাকান্ডে অংশ নিয়েছেন – যার শিকার ব্যক্তিরা গুরুতর অপরাধী বলে সন্দেহ করা হয়, কিন্তু বিচারে তাদের অভিযুক্ত করা বা সৎপথে ফিরিয়ে আনা খুবই কঠিন বলে মনে করা হয়।

রিপোর্টটি নিয়ে ঢাকার কয়েকটি মিডিয়ায় লেখালেখি হয়েছে এবং সামাজিক গণমাধ্যমে কথাবার্তা হচ্ছে। ব্যাখ্যা এবং প্রতিক্রিয়া চাইলে, র‍্যাবের একজন মুখপাত্র বিবিসির কাদির কল্লোলকে বলেন, সুইডিশ রেডিও’র এই রেকর্ডিং ভুয়া। কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন,”তথাকথিত ঐ র‍্যাব কর্মকর্তার কোনো পরিচয় দেয়া হয়নি, তার কণ্ঠ বিকৃত করা হয়েছে…আর তাছাড়া র‍্যাবের কোনো কর্মকর্তা এ ধরণের নির্দেশ দিতে পারেন না।”

বাহিনীর ঊর্ধ্বতন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সুইডিশ রেডিওর প্রচারিত গোপন রেকর্ডিংটি যাচাই করে দেখা হচ্ছে। তবে সুইডিশ রেডিও’র সংশ্লিষ্ট রিপোর্টার বিয়াট্রিস জ্যানযন এক ই-মেলে বিবিসি বাংলাকে বলেছেন, রেকর্ডিংয়ের যথার্থতা যাচাই করা হয়েছে, এবং তারা পুরোপুরি নিশ্চিত যে রেকর্ডিংএ যে কর্মকর্তার কণ্ঠ তা র‍্যাবের একজন সিনিয়র কর্মকর্তার।

কি আছে সুইডিশ রেডিও’র গোপন রেকর্ডিংয়ে? মানবাধিকার আইনজীবী সুলতানা কামাল বিবিসিকে বলেন, ২০০৪ সাল থেকে র‍্যাবের বিরুদ্ধে বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগগুলো সঠিক তদন্ত না হওয়ায় এই বাহিনীকে নিয়ে প্রশ্ন রয়েই যাচ্ছে। উৎস… মানবজমিন

Loading...
loading...



Editor : Zakir Hossain,
Office : Jeddah,Kilo3,Old Makkah Road Behind Al Rajhi Bank
Email : [email protected]