প্রথম দিনেই এলো ২২শ’ মে.টন ডিজেল |
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮




প্রথম দিনেই এলো ২২শ’ মে.টন ডিজেল



নিউজ সময় : 08/04/2017


নিউজ ডেস্ক: দিনাজপুরের বিরল সীমান্ত দিয়ে ডুয়েল গেজ রেলপথে বাংলাদেশ ও ভারতের মধ্যে আনুষ্ঠানিকভাবে পণ্য পরিবহন শুরু হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে শনিবার (৮ এপ্রিল) দুপুরে দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাধিকাপুর স্টেশনে বাণিজ্যিক ওই রুট উদ্বোধন করেন।

এর ফলে ভারত ছাড়াও সার্কভুক্ত নেপাল, ভুটান ও মিয়ানমারের সঙ্গে রেলপথে বাংলাদেশের বাণিজ্যিক পণ্য পরিবহনের সুযোগ তৈরি হলো।

রুট উদ্বোধনের পর বিকেলে রাধিকাপুর স্টেশন থেকে দিনাজপুরের বিরল সীমান্ত দিয়ে ৪২টি তেলের ওয়াগনে ভারতের হাই স্পিড ডিজেল (জ্বালানি) নিয়ে একটি ট্রেন বাংলাদেশে প্রবেশ করে। পশ্চিমবঙ্গের নিমনগর তেল রিফাইনারি ডিপো থেকে যাত্রা করা ট্রেনটি দিনাজপুরের পার্বতীপুরে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের তেল ডিপোতে যায়। এ পণ্যবাহী ট্রেনে মোট ২ হাজার ২শ’ মেট্রিক টন জ্বালানি রয়েছে।

দিনাজপুর স্টেশন সুপার মো. গোলাম মোস্তফা জানান, ট্রেনটি রাধিকাপুর থেকে এসে বিরল রেলওয়ে স্টেশনে যাত্রা বিরতি করে। সেখানে মালামাল পরীক্ষা করেন ভ্যাট বিভাগের কর্মকর্তারা। এর আগে সকাল ৮টার দিকে জ্বালানি বোঝাই ওয়াগনগুলোকে নিয়ে আসতে বাংলাদেশ থেকে একটি ইঞ্জিন ভারতে প্রবেশ করে।

পরে সব ধরনের কার্যক্রম শেষে বিকেলে ট্রেনটি বাংলাদেশে প্রবেশ করে। এখন থেকে এ রেলপথে জ্বালানি ও পাথরসহ সব ধরনের পণ্য কম খরচে পরিবহন করা যাবে।

Loading...
loading...



Editor : Zakir Hossain,
Office : Jeddah,Kilo3,Old Makkah Road Behind Al Rajhi Bank
Email : [email protected]