অবশেষে বন্ধ ‘চিটিং সার্ভিস’, অভিযান চলছে |
বুধবার , ১২ ডিসেম্বর ২০১৮




অবশেষে বন্ধ ‘চিটিং সার্ভিস’, অভিযান চলছে



নিউজ সময় : 16/04/2017


ঢকা: রাজধানীতে গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের কৌশল ‘চিটিং সার্ভিস’ খ্যাত সিটিং, গেটলক ও স্পেশাল বাস সার্ভিস বন্ধে অভিযানে নেমেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।
রবিবার (১৬ এপ্রিল) সকাল ১০টা থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে বিআরটিএ। গতকাল শনিবারই বন্ধ হওয়ার ঘোষণা ছিল সিটিং বাস সার্ভিস। বাসমালিকদের অনুরোধের পরিপ্রেক্ষিতে আজ থেকে এই অভিযান শুরু হলো।

শনিবার বিকেলে এলেনবাড়িতে বিআরটিএর প্রধান কার্যালয়ে বিআরটিএ কর্তৃপক্ষে সাথে মালিক সমিতির বৈঠক হয়। বৈঠকে সিদ্ধান্ত হয়, নগর পরিবহনের বাসগুলো বিআরটিএর নির্ধারিত স্টপসে যাত্রী নিতে ও নামাতে পারবে বিআরটিএর নির্ধারিত ভাড়ায়। তবে শীততাপ নিয়ন্ত্রিত বাস মালিকেরা তাদের নির্ধারিত ভাড়া নিতে পারবে। দাঁড়িয়েও যাত্রী নিতে পারবে নগর পরিবহনের বাসগুলো। সর্বনিম্ন ভাড়া ৭ টাকা নির্ধারণ করা হয়েছে।
এর আগে গত ৪ এপ্রিল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সংবাদ সম্মেলনে ১৫ এপ্রিল থেকে সিটিং সার্ভিস বন্ধ ঘোষণা করে মালিক সমিতি।

সংবাদ সম্মেলনে বলা, ‘গণপরিবহনে নৈরাজ্য ও বিশৃঙ্খলা ঠেকাতে সংগঠনের সাধারণ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিটিং সার্ভিসের নামে যাত্রীদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। এটা চলতে পারে না। তাই আগামী ১৫ এপ্রিলের পর যাত্রীদের কাছ থেকে কোনোভাবেই অতিরিক্ত ভাড়া নেওয়া যাবে না। ভাড়া সরকার নির্ধারিত চার্ট অনুয়ায়ী আদায় করতে হবে। তাছাড়া ভাড়ার চার্ট প্রতিটি গাড়ির ভেতরে দৃশ্যমান স্থানে টানিয়ে রাখতে হবে। গাড়িতে থাকা ছাদের ওপর ক্যারিয়ার, সাইড অ্যাংগেল এবং অতিরিক্ত সিট ১৫ এপ্রিলের মধ্যে খুলে ফেলতে হবে। রঙচটা, রঙবিহীন, জরাজীর্ণ গাড়িগুলো মেরামত ও দৃষ্টিনন্দন করে রাস্তায় চালাতে হবে। রুটের প্রতিটি বাস এবং মিনিবাসে মহিলা এবং প্রতিবন্ধীদের জন্য আসন সংরক্ষিত রাখতে হবে।’

তবে ও ঘোষণা গতকাল শনিবার (১৫ এপ্রিল) বাস্তবায়ন হয়নি। পরে বিকেল মালিক-বিআরটিএ বৈঠক আজ থেকে তা কার্যকরে সিদ্ধান্ত হয়। সাতরাস্তা মোড় থেকে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকের আঙ্গেল, হুক বিরোধী অভিযান শুরু করবেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ। সেখানে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বেলা ১১টায় রাজধানীর আসাদগেট থেকে অভিযান শুরু হবে অভিযান। সেখানে উপস্থিত থাকবেন বিআরটিএ চেয়ারম্যান মশিয়ার রহমান ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ।

Loading...
loading...



Editor : Zakir Hossain,
Office : Jeddah,Kilo3,Old Makkah Road Behind Al Rajhi Bank
Email : [email protected]